একটি তিতকুটে লেখা

৬ই জুলাই প্রকাশিত হয়েছে খাদ্যসংস্কৃতি বিষয়ক সঙ্কলন ‘নুনেতে ভাতেতে’। বইটির প্রকাশক ‘The Cafe Table’, সম্পাদনা করেছেন বাংলাদেশের অনার্য তাপস এবং পশ্চিমবঙ্গের রামকৃষ্ণ ভট্টাচার্য সান্যাল। অনার্য তাপসের অনুরোধে আমিও একটি ছোট প্রবন্ধ লিখেছিলাম সঙ্কলনটির জন্য, সেটিই আজকে তুলে দিলাম ‘সাড়ে বত্রিশ ভাজা’ ব্লগে।

পাকপ্রণালীর বই দু’ বাংলাতেই প্রচুর আছে কিন্তু বাংলা কি বিশ্বের খাবারদাবার নিয়ে মজলিশি বা বিশ্লেষণধর্মী লেখা চট করে পাওয়া যায় না। রাধাপ্রসাদ গুপ্ত কি প্রতাপকুমার রায়ের মতন ব্যতিক্রমী লেখকদের সংখ্যা এতই কম যে তাঁদের অনবদ্য প্রবন্ধগুলি  অধিকংশ সচেতন বাঙালি পাঠকেরও চোখ এড়িয়ে গেছে।  আবার সময় সময় শুধুমাত্র হেঁসেলের চৌহদ্দি পেরোতে না পারায় চেখে উঠতে পারিনি কল্যাণী দত্তের ‘থোড় বড়ি খাড়া’ বা সামরান হুদার ‘পুবালি পিঞ্জিরা’ ও ‘অতঃপর অন্তঃপুরে’-র মতন বইগুলি, যেখানে মর্মস্পর্শী স্মৃতিকথনে উঠে এসেছে রান্না বা খাবারদাবারের প্রসঙ্গ। ‘নুনেতে ভাতেতে’র লেখাগুলি রাধাপ্রসাদ কি কল্যাণী কি সামরানের লেখার সমগোত্রীয় এ কথা বলছি না কিন্তু এনারা যে লেগ্যাসি রেখে গেছেন সেটাকে বয়ে নিয়ে যাওয়ার জন্য একটি সাধু ও গুরুত্বপূর্ণ  পদক্ষেপ। আমার ধারণা সমমনস্ক বন্ধুদের এই প্রচেষ্টাটি ভালো লাগবে, নজর কেড়ে নেবে বিষয়বৈচিত্র্যও।

বইটি পড়তে চাইলে প্রকাশকের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন ফেসবুকের মাধ্যমে – https://www.facebook.com/nunetebhatete/?fref=ts

Nunete Bhatete

Advertisements

One thought on “একটি তিতকুটে লেখা

  1. ভাল থাকুন। আপনার থেকে আরও অনেক অনেক ঋদ্ধ ও মননশীল পুস্তক আশা করি। এগিয়ে যান।

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s